মনের ধাঁধা

এক ভিনদেশী পন্ডিত এলেন সম্রাট আকবরের দরবারে। সম্রাটকে বললেন,
‘আমি একটি ধাঁধা নিয়ে বিভিন্ন দরবারে গেছি। কিন্তু কেউ আমার সে ধাঁধার সমাধান করতে পারেন নি। আপনার দরবারের জ্ঞানী পন্ডিতদের একটু বলে দিন, তাঁরা যেন চেষ্টা করেন এর সমাধান করতে।’


সম্রাট দরবারের সবাইকে ধাঁধাটির সমাধানের চেষ্টা করার জন্যে নির্দেশ দিলেন।


পন্ডিত বললেন, ‘আমার সঙ্গীর সঙ্গে আমি সর্বাবস্থায় বিদ্যমান। আমি ছোট্ট জায়গায় বাস করি, কিন্তু চোখের পলকে বহুদুর ঘুরে আসতে পারি। আমাকে ছাড়া আমার সঙ্গী অচল। এই আমি কে?’
দরবারের সবাই চুপ। এমন ধাঁধা তো তাঁরা কখনও শোনেননি।


বীরবল ঠান্ডা মাথায় চিন্তা করে বললেন, ‘পন্ডিত মহাশয়, আপনার এই “আমি” আর কেউ নয়। মানুষের মন। মানুষের মনই তো তার সবচেয়ে বড় সঙ্গী এবং সর্বদা তার সঙ্গে বিদ্যমান। মনই তো চোখের পলকে বহুদূর ঘুরে আসতে পারে। কি, ঠিক বলিনি?’

পন্ডিত বীরবলের প্রশংসায় হলেন পঞ্চমুখ। দরবারের সবাই বীরবলের প্রশংসা না করে পারলেন না।

Comments

Popular posts from this blog

Link3 FTP Server

কেন গবেষণা করব?

Arduino Adventures by Floyd Kelly James and Harold Timmis