মেন্টরের কেরামতি

মেন্টর তাকেই বলে যে আপনাকের প্রতিটি মুহুর্ত গাইড করে আপনার স্বপ্নের দিয়ে এগিয়ে যেতে।

স্বপ্ন কিংবা গন্তব্যে পৌছানোর জন্য একজন মেন্টর এর ভূমিকা সত্যিই অভাবনীয়। আমরা অনেকেই হয়তো অনেক মুভিতে দেখেছি যেখানে একজন মেন্টর কি পরিমাণ পরিশ্রম করে।

আপনিও যদি চান আপনার স্বপ্নে পৌছাতে তাহলে আপনাকেও খুজে বাহির করতে হবে এমন একজন মানুষকে যিনি ইতি মধ্যেই আপনার স্বপ্নকে জয় করে ফেলেছে কিংবা সেই পথে অনেকদিন ধরে হাটছে। এখন আসি মূল কথায়, আপনি হয়তো এমন কাউকে এখনো চিনেন না যিনি আপনাকে সাহায্য করবে, তখন কি করবেন? 👀

/=/ খুব সহজ গুগল করুন দেখবেন অনেক ব্যাক্তি আপনার স্বপ্নের জায়গায় বিচরণ করছে। তাদের বই পড়ুন, অটোবায়োগ্রাফি পড়ুন। যেমনঃ আমার ইচ্ছা একজন সফল উদ্যোক্তা হওয়া। আর তাই আমার প্রিয় ব্যাক্তি হল "এলন মাস্ক"। যিনি প্রতিটি পদে পদে ঠেকে শিখেছে। উনি খুব কম বয়স থেকেই তার যাত্রা শুরু করে দিয়েছে।





একটা মজার বেপার দেখুন, এলন মাস্ক কিন্তু আমার মত নগ্য ব্যাক্তিকে চিনেও না। কিন্তু তার অটোবায়োগ্রাফি, তার বই, তার লেকচার কিন্তু আমাকে প্রতিনিয়ত সাহায্য করছে এগিয়ে যেতে। তাছাড়াও আমি সকল বড় বড় উদ্যোক্তাকেও ফলো করি। কারণ এখনও আমি এত ভাগ্যবান হইনি, আর তাই আমার মেন্টর পাই নি যে আমাকে সাহায্য করবে এগিয়ে যেতে। তাই আমারকে প্রচুর পরিমাণে হাটতে হচ্ছে। তবে যারা মেন্টর পেয়ে গেছো তাদের জন্য সফলতা কিন্তু বেশি কঠিন কিছু না।

তারপরও প্রশ্ন থেকেই যেতে পারে কিভাবে আমি মেন্টর না পেয়েও আমার লক্ষ্যতে পৌছাতে পারবো?
তার জন্য আমি বলবঃ
১) প্রচুর বই পড়ো যেগুলো তোমার স্বপ্ন সর্ম্পকে জানতে সাহায্য করবে
২) প্রচুর পরিমানে লেকচার শোনো যারা ইতি মধ্যে সফল তোমার স্বপ্নের
৩) একটা কথা আছে "একটি বই একশটি বন্ধুর সমান.. কিন্তু একজন ভালো বন্ধু পুরো একটি লাইব্রেরির সমান" তাই বন্ধু নয় বরং ভালো ও জ্ঞানী বন্ধু বানাও
৪) এমন মানুষ থেকে দূরে থাকো যারা তোমাকে তোষামোদ করে। তার থেকে নিন্দুক হাজার গুণে ভালো
৫) স্বপ্নতে অটুট থাকতে হবে, কোন হতাশা যদি তোমাকে থামিয়ে দেয় তাহলেই তুমি শেষ। আরেকটি বিষয় মনে রাখবে " স্বপ্ন সেটা নয় যেটা মানুষ, ঘুমিয়ে ঘুমিয়ে দেখে; স্বপ্ন সেটাই যেটা পূরনের প্রত্যাশা, মানুষকে ঘুমাতে দেয় না "
৬) যে তোমার ভুল ধরে এবং সামনাসামনি বলে দেয়, তার সাথে থাকো কারণ সে তোমার আসল শুভাকাঙ্ক্ষী
৭) তার সাথেই থাকো যে তোমার বিপদে / হতাশার মুহুর্তে সাহস দিয়ে পাশে থাকে
৮) কখনোই খুব বেশি আশা করো না। কারণ অতিরিক্ত আশা হতাশার কারণ। বরং কর্ম করো সঠিকভাবে সফল্য নিজে এসে ধরা দিবে।
৯) আপাদত বলে কিছু নেই, যা করবে তা পরিপূর্ণ ভাবে করো
সর্বশেষঃ ১০) যখনই কাজ করতে মন চাইবে না ইন্সপায়ারিং / মোটিভেশনাল ভিডিও দেখুন যা আপনার মনে ইচ্ছা শক্তি যোগাতে সাহায্য করবে।

ধন্যবাদ আমার এই লিখাটি কষ্ট করে পড়ার জন্য।
কেমন হয়েছে লিখাটি তা কিন্তু কমেন্ট করে জানাবেন 😍 তার সাথে আপনার স্বপ্নের কথাও 💖

Comments

Popular posts from this blog

Link3 FTP Server

কেন গবেষণা করব?

Arduino Adventures by Floyd Kelly James and Harold Timmis