ভেরিয়েবল

আজকে আমরা ভেরিয়েবল সম্পর্কে জানব। তাই সবার মনেই প্রশ্ন জাগতে পারে ভেরিয়েবল কি? 
ভেরিয়েবল আসলে তেমন কিছুই না এইটা শুধু কোন কিছুর মান কম্পিউটার এর মেমরিতে জমা রাখে। জিনিসটা আমরা উদাহারণ দিয়ে বুঝতে পারি। 

বেশিদিন আগের কথা নয় ওইতো মাসখানে আগের কথা লুবন কে তার আম্মু পাঠিয়েছিলেন বাজার করার জন্য। আর তার জন্য তাকে তার আম্মু কয়েক ধরণের ব্যাগ দিয়ে দিয়েছিলেন। প্রথমে সে শাকসবজি কিনে একটি ব্যাগ এ রাখলো তারপর সে মাছ কিনে কি একই ব্যাগ এ রাখবে? অবশ্যই না। সে আলাদা আরেকটি বেগ নিয়ে তার মাঝে মাছ রাখল। তার পর সে রান্নার জন্য সয়াবিন তেল কিনতে গেল। কিন্তু সে ঐ তেল কোন ব্যাগ এর মধ্যেই রাখল না। সে তেল রাখার জন্য বোতল ব্যাবহার করল। লুবন চাল,মাছ,তেল কিনেছে আর সে আলাদা আলাদা ব্যাগ এ রাখলো তার জন্য তার দরকার হয়েছে ব্যাগ ও বোতল। 




ঠিক তেমনি আমারা যদি বিভিন্ন তথ্য অথবা মান রাখতে চাই কম্পিউটার এর মধ্যে তাহলে তার জন্য দরকার ভেরিয়েবল। এখন আরেকটা জিনিস আমরা যদি খেয়াল করি তাহলে আমরা দেখতে পাব যে লুবন কিন্তু একই ব্যাগ এ সব কিছু রেখে নি। সে প্রত্যেকটির জন্য আলাদা আলাদা ব্যাগ ও বোতল ব্যাবহার করছে। আরও খেয়াল করলে আমরা দেখতে পাই যে সে চাল ও মাছের জন্য আলাদা ব্যাগ আর তেল এর জন্য আলাদা বোতল ব্যাবহার করেছে। কারণ চাল আর তেল কিংবা মাছ আর তেল একই ধরনের না। পদার্থের গঠন এর দিক থেকে একটি কঠিন পদার্থ আরেকটি তরল। ঠিক তেমনি আমরা যদি কম্পিউটারের ডাটা এর ধরনকে সাধারণত ৫ ভাগে ভাগ করতে পারি।
  1. Numbers
  2. String
  3. List
  4. Tuple
  5. Dictionary
আমরা পরবর্তী অধ্যায় গুলোতে এই সকল ডাটা টাইপ সম্পর্কে আরও বিস্তারিত ভাবে জানতে পারব। তবে এখন আমরা জানব পাইথন প্রোগ্রামিং এর মাধ্যমে কিভাবে কম্পিউটার এর মেমরিতে ডাটা জমা রাখা যায় অথবা ভেরিয়েবল এ মান সেট করা যায়ঃ 
>>> a=20
>>> b=30

আমরা প্রথমে a এর মান 20 দিয়ে ছিলাম তারপর b এর মান 30 দিয়েছিলাম। এখানে আমরা a এর ভিতর 20 এবং b এর ভিতর 30 রেখেছি। এখন যদি আমরা কম্পিউটারে print (a) লিখে এন্টার চাপি তাহলে কম্পিউটার আমাদের 20 দেখাবে আবার print(b) লিখে এন্টার চাপলে একইভাবে 30 দেখাবে। কারণ আমরা a=20 লিখার মাধ্যমে a মানে 20 বুঝিয়ে দিয়েছি। এখন আমরা আবার a=25 লিখব এবং এন্টার চাপব। এখন যদি আমরা a লিখে এন্টার চাপি তাহলে কম্পিউটার আমাদের 25 দেখাবে 20 কিন্তু না। কারণ আমরা a=25 লিখে যখন এন্টার চাপলাম তখন কম্পিউটার এ a এর মান 20 পরিবর্তন হয়ে 25 হয়ে গেছে। 

এখন আমরা একাধিক ভেরিয়েবল নিব যাদের মান একই থাকবে তার জন্য আমাদেরকে লিখতে হবেঃ
>>> x=y=z=(10)
এখানে x,y ও z এর মান 10 হবে। কারণ a সমান b আর b সমান c আর c সমান 10 তাহলে a,b ও c এর মান 10 হবে। 


এখন আমরা e,f ও g কে আলাদা আলাদা মান দিব। আর তার জন্য আমাদেরকে নিচের মত কোড করতে হবেঃ
>>> e, f, g = 1, 2, 3
এখানে আমরা e এর মান 1 , f এর মান 2 ও g এর মান 3 প্রকাশ করেছি। আমরা যখন e, f, g সমান 1, 2, 3 লিখলাম তখন আমাদের মান e, f, g এর মান যথাক্রমে 1,2, 3 বুঝে নিলো কম্পিউটার। 


এখন আমরা e ভেরিয়েবল এর মান কম্পিউটার এর মেমরি থেকে ডিলিট করব। তার জন্য আমাদেরকে লিখতে হবেঃ
>>> del e

তবে ভেরিয়েবল লিখার জন্যও কিছু নিয়ম আছেঃ
১) পাইথন ভেরিয়েবল এর প্রথমেই কোন সংখ্যা হতে পারবে না। যেমনঃ 2a 
( 2a এর বেপার এ আমি যা মনে করি তা হল আমরা সাধারণত বীজগণিত এ 2a মানে ২টা এ বুঝতাম আর আমরা যখন মেমরিতে ২টা a লিখতে যাব তা কোনভাবেই নিবে না কারণ এ নামক ভেরিয়েবল মেমরিতে শুধু একটাই হতে পারে। বিদ্রঃ এই ব্যাখ্যাটা আমি শুধু মনে রাখার জন্য ব্যাবহার করি।) 
২) পাইথন ভেরিয়েবল এ কোন প্রকার সাংকেতিক চিহ্ন ব্যাবহার করা যাবে না। তবে _ ( আন্ডাস্কোর ) ব্যাবহার করা যাবে। যেমনঃ @, $, ও % 
( @ চিহ্ন এর মানে হল আমি যা মনে করি সাধারণত ভেতর। মনে করুন ঢাকা @ বাংলাদেশ এর মানে হল বাংলাদেশ এর ভিতর ঢাকা আছে। আর আমার জানা মতে কোন ভেরিয়েবল এর ভিতর আরেকটা ভেরিয়েবল হয় না। বিদ্রঃ এই ব্যাখ্যাটা আমি শুধু মনে রাখার জন্য ব্যাবহার করি।) 
৩) একটা মজার বেপার হল পাইথন কেইস সেনসেটিভ। মানে হল পাইথন ছোট হাতের লিখা ও বড় হাতে লিখাও বুঝতে পারে। তার কাছে এ ও এ এই দুই অক্ষর এর মান আলাদা। 

Comments

Popular posts from this blog

Link3 FTP Server

কেন গবেষণা করব?

Arduino Adventures by Floyd Kelly James and Harold Timmis