পাইথনের লুপ

আজ লুবনের মন খারাপ :(
কারণ হল আজ সে কলেজে যেতে পারে নাই গতকাল রাতে সে তার এলার্ম ঘড়িতে এলার্ম সেট করতে ভুলে গিয়েছিল। আর তার ভাল লাগে না তার এই এলার্ম ঘড়িতে প্রতিদিন এলার্ম সেট করে ঘুমাতে। তাই এখন সে ভাবছে একটি রোবট বানাবে যেটা প্রতিদিন তার পরিবর্তে এলার্ম দিবে। কিন্তু রোবট বানাতে হলে যে প্রোগ্রামিং জানা লাগবে। আর সে সিদ্ধান্ত নিয়েছে যে সে তার রোবটের কোড পাইথন দিয়ে করবে। তাই সে আজ পাইথন এর লুপ সম্পর্কে জানবে।




প্রোগ্রামিং এ যখন কোন কাজ বার বার করার প্রয়োজন পরে তখন লুপ ব্যাবহার করা হয়ে থাকে।
যেমনঃ লুবন তার ঘড়িতে বার বার এলার্ম দেয়ার প্রয়োজন হত। কিংবা ঘড়িতে তে বার বার এলার্ম দেয়ার প্রয়োজন হত। অর্থাৎ তাকে কাজটা বার বার করতে হত। প্রোগ্রামিং এ কোন কাজ বার বার করাকে লুপ বলে।
লুপ এ আমরা for ও while ব্যাবহার করে থাকি। for লুপ কোন কাজ কোন শর্ত ছাড়া বার বার করানোর জন্য for লুপ ব্যাবহার করা হয়ে থাকে। এখন আমরা for লুপ ব্যাবহার করে I love Python লিখাকে ৬ বার কম্পিউটার এর স্ক্রীনে দেখাব। তার জন্য আমদেরকে নিচের মত কোড করতে হবেঃ
for x in range(6):
print("I love Python")
এখানে x কে আমরা ভেরিয়েবল হিসাবে ধরেছি এবং range(6) লিখার মাধ্যমে আমরা নিদৃষ্ঠ করে দিয়েছি আমরা ৬ বার লিখাটাকে প্রিন্ট করব। range() এর পেরেনথেসিস এর ভিতর আমরা যতবার লিখে দিব ঠিক ততবারই কম্পিউটার লিখাটা প্রিন্ট করবে। while লুপ খুব দুঃখের বিষয় যে আজ আবার হঠাৎ করে লুবনের ঘড়ির ব্যাটারিটা কাজ করছে না। তাই তাকে রোবটের মাঝে এক নতুন ফিচার আনতে হবে তা হল আজ থেকে রোবট এলার্ম দেয়ার আগে সে চেক করে নিবে ঘড়ি চালু আছে কিনা যদি চালু থাকে তাহলে সে এলার্ম দিবে নাহলে সে সাউন্ড করে লুবনকে জানাবে ঘড়ি বন্ধ তাই এলার্ম দেয়া যাচ্ছে না। আর এই কাজটা করানোর জন্য আমাদের while এর সাহায্য নিতে হবে।

while লুপের ক্ষেত্রে প্রথমে while লিখে একটি শর্ত দিতে হবে। যদি সেই শর্ত সত্য হয় তাহলে লুপের ভিতর কাজ হবে তারপর আবার সেই শর্ত পরিক্ষা করা হবে। এইভাবে যতক্ষণ শর্তটি সত্য হলে লুপের ভেতর কাজ চলতে থাকবে। নিচের কোডটি করলে আশা করি লুপ সম্পর্কে ধারণা পরিষ্কার হয়ে যাবে।
count = 0
while (count < 9):
print ('The count is:', count)
count = count + 1
print ("Good bye!")
উপরের প্রোগ্রামটি রান করার পর আমরা দেখতে পাব The count is: 0 থেকে 9 পর্যন্ত প্রিন্ট হয়েছে।

Comments

Popular posts from this blog

Link3 FTP Server

কেন গবেষণা করব?

Arduino Adventures by Floyd Kelly James and Harold Timmis