বেসিক

আমরা যদি কোন কিছু সম্পর্কে জানতে চাই তাহলে আমাদের প্রথমেই সেই জিনিসটা সম্পর্কে ধারণা নিতে হবে। আচ্ছা তোমরা কি জানো প্রত্যেকটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ একটি আরেকটির সাথে প্রায় মিল থাকে। যেমন আমরা চেয়ার অর্থ বুঝি চেয়ার। চেয়ার শব্দ শুধু ইংরেজি ভাষাতে ব্যাবহার হয় না শুধু এই শব্দ আমাদের বাংলা ভাষাতেও ব্যাবহার হয়ে থাকে। ঠিক তেমনি পাইথন ভাষার সাথে Perl, C, and Java প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর অনেক মিল আছে। তারপরেও অবশ্যই কিছু ব্যাবধান আছে ভাষা গুলির মাঝে। 




এখন আমরা একটি প্রোগ্রাম লিখতে যাচ্ছি যা অধিকাংশ প্রোগ্রামার লিখে থাকে তাদের প্রথম প্রোগ্রাম হিসাবে। আর তা হল Hello, Python! প্রিন্ট করা কম্পিউটার এর স্ক্রীনে। তার জন্য আমাদের প্রথমেই পাইথন এর ইন্টারপ্রেটার চালু করতে হবে। এখন আমরা স্ক্রীনে >>> চিহ্ন দেখতে পাচ্ছি। এই চিহ্নর মাধ্যমে ইন্টারপ্রেটার আমাদের বুঝাতে চাচ্ছে যে সে এখন কোড ইন্টারপ্রেট করার জন্য প্রস্তুত। 
এখন আমরা নিচের কোডটি লিখব এবং লিখার পর এন্টার বাটনে চাপ দিবঃ 
>>> print ("Hello, Python!")

এন্টার চাপার পর আমরা নিচের মত ফলাফল দেখতে পাবঃ 
Hello, Python!


উপরে আমরা কি হাজিবিজি লিখেছি তা হয়তো আমাদের অনেক এরই মনে হতে পারে। তাই এখন আমরা যেই কোড টা লিখলাম তার প্রত্যেকটি বিষয় নিয়ে আলচনা করব। প্রথমে আমরা লিখেছি 
print 
এই print কমান্ড এর মাধ্যমে আমরা কম্পিউটার কে বুঝিয়েছি print ফাংশন এর ভিতর থাকা লিখাটাকে স্ক্রীনে প্রিন্ট করার জন্য। আর print হল একটি আউটপুট ফাংশন। এই ফাংশন এর মাধ্যমে কম্পিউটার শুধু আউটপুট দিয়ে থাকে।

আমরা বাংলা ভাষায় কথা বলি। আমরা প্রতিটা শব্দ লিখার সময় একটা নিয়ম মেনে চলি। ঠিক তেমনি প্রোগ্রামিং এর নিয়মকানুনকে বলা হয়ে থাকে সিনট্রাক্স (Syntax)। আমরা যখন প্রোগ্রাম রান করি তখন কম্পিউটার প্রোগ্রাম চেক করে যে প্রোগ্রামে কোন প্রকার ভুল আছে কি না। যদি প্রোগ্রামে কোন প্রকার ভুল পাওয়া যায় তাহলে কম্পিউটার সেখানেই থেমে যাবে এবং ভুল যেখানে হয়েছে সেই লাইন দেখিয়ে দিবে। তাহলে চলুন একটা ভুল করে দেখি কিভাবে কম্পিউটার আমাদের ধরিয়ে দেয়।
এখন আমরা নিচের কোডটি লিখব এবং লিখার পর এন্টার বাটনে চাপ দিবঃ 
>>> print ("Hello, Python!")

এন্টার চাপার পর আমরা নিচের মত ফলাফল দেখতে পাবঃ 
 File "stdin", line 1
 print "Hello, Python!") 
                      ^
 SyntaxError:Missing parentheses in call to 'print'


এখন আমরা প্রোগ্রামে ভুল দেখতে পাচ্ছি আর আমরা যে মেসেজটা পেয়েছি তার প্রথমেই লিখা রয়েছে SyntaxError যার মানে হল আমরা প্রোগ্রাম এর নিয়মকানুনে ভুল করেছি। তারপর আমরা যে মেসেজটা দেখতে পাচ্ছি তা হল Missing parentheses in call to 'print'। এখানে parentheses হল প্রথম বন্ধনী যা আমরা কোডে লিখি নাই। প্রতিটা ফাংশন লিখার পেরেথেসিস লিখাটা জরুরী যার মাধ্যমে আমরা বুঝতে পারি যে ঐ নিদৃষ্ট শব্দটা হল ফাংশন। 
আচ্ছা বলতো আমাদের ভাষায় কত গুলা শব্দ আছে?
কি খুব চিন্তায় ফেলে দিলাম? 
আচ্ছা এই নিয়ে পরে তুমি না হয় চিন্তা কর এখন আমাকে চট করে বলে দাও তো পাইথন ল্যাঙ্গুয়েজ এ কতগুলা শব্দ আছে?
কি এইটা নিয়েও ভাবতে বসলে ?

ওকে এইবার আমি নিজেই সব কিছু পরিষ্কার করে দিচ্ছি। আমরা বাংলা ভাষায় কথা বলি। বাংলা ভাষায় আমি যদি বলিঃ "লুবন ক্রিকেট খেলে" তার অর্থ দাড়ায় যে "সে ক্রিকেট খেলছে"। তার অর্থ নিশ্চয়ই "লুবন বাংলা পড়ছে " বুঝব না। কারন আমাদের ভাষায় প্রত্যেকটি শব্দের নিদৃষ্ট অর্থ বহন করে থাকে। ঠিক তেমনি পাইথনেও কিছু শব্দ আছে যা তার নিদৃষ্ট অর্থ বহন করে থাকে। আর সেই সব শব্দের সংখ্যা মাত্র ৩১ টি। এই ৩১ টি কিওয়ার্ড ব্যাবহার করে আপনি পাইথন ল্যাঙ্গুয়েজ এর মাধ্যমে কম্পিউটারকে দিয়ে সকল কাজ করাতে পারবেন। আর এই শব্দ গুলাকে বলা হয় রিজার্ভ ওয়ার্ড বা কিওয়ার্ড। 
পাইথন এর কিছু নিদৃষ্ট কিওয়ার্ড আছে। তার লিস্ট নিচে দেয়া হলঃ 
andexecNot
asfinallyor
assertforpass
breakfromprint
classglobalraise
continueifreturn
defimporttry
delinwhile
elifiswith
elselambdayield
except


কিভাবে পাইথন কোড কাজ করে ? 
তোমরা কি জানো কম্পিউটার ০ আর ১ ছাড়া কিছুই জানে না? আমরা যে সকল কাজ করে থাকি কম্পিউটার দিয়ে তা সবকিছুই ০ আর ১ এর মাধ্যমে কম্পিউটার বুঝে থাকে। কিন্তু কম্পিউটারকে যদি আমরা ০ আর ১ দিয়ে বুঝাতে যাই তাহলে অনেক সময় আর অনেক কষ্টের কাজ হয়ে দাঁড়াবে কম্পিউটার পরিচালনা। তাই কম্পিউটার বিজ্ঞানীরা কম্পিউটারকে সহজেই পরিচালনার জন্য প্রোগ্রামিং আবিষ্কার করলেন। যার মাধ্যমে উচ্চস্তরের ভাষায় কোড করেও আমরা কম্পিউটারকে বুঝাতে সক্ষম হই। তবে তার জন্য আমাদের কে কম্পাইলার / ইন্টারপ্রেটার ব্যাবহার করতে হয়। মূলত কম্পাইলার/ইন্টারপ্রেটার এর মাধ্যমেই আমরা উচ্চস্তরের ভাষাকে মেশিন ল্যাঙ্গুয়েজ এ রূপান্তর করে থাকি। তবে কম্পাইলার আর ইন্টারপ্রেটার এক নয়। ইন্টারপ্রেটার শব্দের অর্থ দোভাষী। কম্পাইলার একসাথে সম্পূর্ণ প্রোগ্রাম ইনপুট নেয় এবং সেই প্রোগ্রাম এর আউটপুট দিয়ে থাকে। কিন্তু কম্পাইলার একটি একটি করে স্টেটমেন্ট ইনপুট নেয় ও তার আউটপুট প্রকাশ করে থাকে। 

Comments

Popular posts from this blog

Link3 FTP Server

কেন গবেষণা করব?

Arduino Adventures by Floyd Kelly James and Harold Timmis