আমার কথা

_মানুষ এমনই! যার চিন্তায় আপনার চুল পড়ে যাচ্ছে, সে-ই সবার আগে আপনাকে "টাক্কু" বলবে।
_কাউকে 'হালারপুত' বলে কানের নিচে একটা দিতে ইচ্ছে করা সত্ত্বেও তার সাথে 'ভাই' বলে হেসে হেসে কথা বলার প্রক্রিয়াকেই ফর্মালিটি বলে।
_সিদ্ধান্ত নিন- "নিজে খারাপ হবেন, নাকি খারাপদের সহ্য করবেন।" জগতে বেঁচে থাকার কেবল এই দুইটি পথই এখন খোলা আছে।
_যে দুঃসময়ে আমার না, সে কখনই আমার না !
_মেয়েটা বলল, "সব ছেলেরাই ছেইম!" আমি বললাম, "তোমারে কে বলছে সব ছেলেদের টেস্ট করতে ??"
_পৃথিবীর নিরানব্বই ভাগ মিথ্যা আশ্বাস বিনিময় হয় গভীর রাতে।
_আসকারা পেলে সব মানুষই মাথায় উঠে। কেউ উঠে উকুন বেছে দেয়, কেউ চুল ছিড়ে দেয়।
_মানুষ ভুলতেই বসেছে, শরীরের ৮০ কেজি গোস্তের চেয়ে মাথার দেড় কেজি মগজ বেশি দরকারি!
_তোমার হাতের স্পর্শ আমাকে যতটা শিহরিত করে, পাশেই বিস্ফোরিত ককটেলও ততটা করে না। তোমাকে আমি গ্রেনেড বলে ডাকি ?
_কেউ যদি একবার টের পেয়ে যায় যে, সে লাত্থি উষ্টা দিলেও আপনি তাকে ছেড়ে যাবেন না, তাহলে সে আপনাকে লাত্থি উষ্টা দিতেই থাকবে। এবং দিতেই থাকবে...
_যখন তুমি তোমার পরিচিত বেশিরভাগ মানুষেরই সমালোচনা করছো, তখন আমি ধরে নেব- তুমি একটা "ফাউল লোক"!
_নারী, তোমাকে সহ্য করার মতো অসীম ধৈর্য্য দিয়ে স্রষ্টা আমাকে পাঠাননি। সো অন্যদিকে দেখো! পিলিজ!
_যে হাসি কৌতুক শেষ হওয়ার কিছুক্ষণ পর শুরু হয়, সে হাসি আর থামে না!
_আমি সরল কিন্তু সহজ নই!
_একটা দ্বিপাক্ষিক সম্পর্ক চলাকালীন অবস্থায় দুইজনের একজন যদি ভুলেও একবার চিন্তা করে ফেলে, এটার অল্টারনেটিভ অপশন আছে, আমি বাজি ধরে বলতে পারি- সেই সম্পর্ক বেশিদিন টিকবে না। তা হোক বন্ধুত্ব, প্রেম অথবা সংসার!
_আমি কারও মন ভাঙ্গি না। কারন মানুষের মন একটাই! আর কারও একমাত্র জিনিস ভাঙা উচিৎ না। আমি যতদূর জানি, প্রত্যেক মানুষের ২০৬টা হাড্ডি আছে!
_ইদানীং ঢাকা শহরে ফরমালিনমুক্ত ফল, দেশী মুরগী আর ভদ্র মেয়ে মানুষ বিলুপ্ত প্রায়!
_টাকার অভাবে কাউকে কখনো সিগারেট ছাড়তে দেখিনি। বউ ছাড়তে দেখেছি!
_ প্রত্যেক মেয়ের জীবনে কমপক্ষে ১টা খারাপ পুরুষ আসে। পরবর্তীতে না হয় ভালোটার প্রতি কৃতজ্ঞ হয় না!
_বছরখানেক আগে যে মেয়েটা বলেছিল আমাকে না পেলে বিষ খাবে, আজকে এক রেস্টুরেন্টে তাকে দেখলাম অন্যের সাথে চায়নিজ খেতে !!
_কাছের মানুষদের আনন্দ দেখিবার মতন আনন্দ আর দ্বিতীয়টি নাই!
_আমি মরে গেলে কে আমার জন্য কেঁদে কেঁদে গোটা ঢাকা শহর ভাসিয়ে দিবে, সেটা নিয়ে আমি চিন্তিত নই। বেঁচে থাকতে কে ডাক দিয়ে রেডিসনে নিয়ে একবেলা ভালোমন্দ খাওয়ালো, সেটা নিয়ে আমি অবশ্যই চিন্তিত!
_অসংখ্য দুঃখে দুঃখী মানুষ কখনও আত্মহত্যা করে না। কেবলমাত্র একটা সুস্পষ্ট কারনে তীব্র দুঃখী মানুষ আত্মহত্যা করে!
_পড়ালেখা করতে যাদের ভাল্লাগে না, তাদের এমন সব মানুষের জীবনী ভাল্লাগে, যারা স্কুল কলেজে ঠিকঠাক মতো না গিয়েও জীবনে সুপ্রতিষ্ঠিত হয়েছেন।
_শুধু মাত্র অন্যের ব্যাপারে মাথা ঘামানো বন্ধ করে দিলে পৃথিবীর ৯০ ভাগ মানুষের সুখী হওয়া নিশ্চিত হতো!
_জুলেখা, বিশ্বাস করো। তুমি চলে যাওয়ার পর আমি একটি রাতও ঘুমাতে পারিনি। একটি রাতও না! পাশের বাড়ীর পরী সাক্ষী!
_রূপচর্চা আর ঝগড়া করা মেয়েদের সহজাত প্রবৃত্তি। নিঃশ্বাস আর আহার গ্রহণের মতোই!
_দিনে দিনে ফোনেরা স্মার্ট হয়ে উঠছে, আর মানুষেরা স্টুপিড!
_দীর্ঘ বৈজ্ঞানিক গবেষণায় প্রমাণিত হয়েছে, একটা সুস্থ্য ছেলে জীবনে তেরো বার পর্যন্ত প্রেমে পরতে পারে। আর মেয়েদের ব্যাপারে তারা অনেক চেষ্টা করেও সিওর হতে পারেননি!
_আত্মা হত্যা তো সেই কবেই করেছি, আত্মহত্যাটা কেবল করা হয়নি এখনও!
_রুলস নাম্বার 1:-
স্মার্ট মেয়েদের প্রেমে ফেলতে আপনাকে অবশ্যই বলদ হতে হবে অথবা সাজতে হবে।
_বাংলাদেশে কেবল দুই শ্রেণীর মানুষের রাজনীতি করা উচিত। এক, যাদের অনেক আছে। দুই, যাদের কিচ্ছু নাই। আমাদের মতো মধ্যম শ্রেণীর মানুষের জন্য রাজনীতি হারাম!
_ধরো, উইলিয়াম গিলবার্ট, বেঞ্জামিন ফ্রাঙ্কলিন, মাইকেল ফ্যারাডে এখনও ইলেকট্রিসিটি নিয়ে চিন্তাভাবনা শুরু করেনি। এইবার তুমি রাত্রি হও, আমি অন্ধকার হব!
_কিছু মানুষের পকেটের চেয়ে মন বেশি বড়। এরা বেশিরভাগ সময় ঘরে কাটায়।
_কামড়ে দেয়ার অপরাধে তোমার হাতে নিষ্পেষিত মশা জানে,ও কী পেল!
_লোকজন কখনোই আমার সাথে তর্ক করে জিততে পারে না। কারন ঐ সময়টায় আমি চুপচাপ থাকি।
_সংসারের বড় পোলা হইবার মতো এমন বিড়ম্বনা আর নাই!
_মেয়েরা হলো হিমালয়ের মতো। এদের জয় করার জন্য অনেক চেষ্টা করা যায়, অনেক সময় ব্যয় করা যায়। কিন্তু জয় করার পর একটা পতাকা গেড়ে যত শীগগির হিমালয় ত্যাগ করা যায় ততোই শ্রেয়! বুদ্ধিমানরা তাই করে!
_তার বাচ্চারা আমাকে "আঙ্কেল" বলে ডাকে! অথচ ডাকার কথা ছিলো... :(
_'না ঘুমানো' আর 'ঘুমাতে না পারা'র মাঝে পার্থক্য বিস্তর। 'সহবাস' আর 'ধর্ষণ' এর মতো!
_লোকটা পরনারীর সাথে পরকীয়া সেরে ঘরে এসে দেখে তার বউয়ের চুল ভেজা।
_আপাদমস্তক পলিটিশিয়ানরা সবচেয়ে বেশি আনকমফোর্ট ফিল করে নিজেদের ঘরে। দাবিদাওয়া উত্থাপনের জন্য ঘরে স্টেজ নাই, মাইক নাই। বউরে লো ভয়েজে বলতে হয়, "এই এটা দাও না! ওটা দাও না! পিলিজ!"
_বিরাট বৈষম্য! ছেলেদের খারাপ হতে পয়সা লাগে। আর মেয়েরা পায়!
_মানুষ এবং প্রেমিককে আসকারা দিলে উপরে উঠবেই!
_আমার মা বলেছেন, "তুই সহজেই রাগ হয়ে যাস। তোর ধৈর্য শক্তি বাড়াতে হবে।" তাই আধা ঘন্টা ধরে বিটিভি খুলে শেখ হাসিনার বক্তব্য শুনছি।
ইট ওয়ার্কস!
_আমি যদি চাই আমার ছোটভাই তাড়াতাড়ি আমার ওয়াশরুম থেকে বের হয়ে যাক, তাহলে বাসার Wi-Fi কানেকশনটা Off করে দেই!
ইট ওয়ার্কস!
_আগেকার মানুষ ঘটনা ঘটলে ফটো তুলতো, আজকাল ফটো তোলার জন্য ঘটনা ঘটায়!
_দোষ-গুণের বিবেচনায় মানুষ দুই প্রকার; যথা:-
১: খারাপ মানুষ (সবাই জানে)
২: খারাপ মানুষ (কেউ জানে না)
_রাতজেগে ফোনে মেয়েদের সাথে কথা বলা ছেড়ে দিয়েছি বহু আগেই। স্কাইপিং ইজ মাচ বেটার!
_প্রেমিক এবং রাজনীতিবিদের ওয়াদা বলতে জগতে কিছু নেই !
_এখনও সীমান্তে ফেলানীর লাশ ঝুলে থাকতে দেখে নির্ভয়ে বলে উঠি-
"ফেলানী আমার বোনের নাম।
_এখনও আমার প্রিয় গান- "আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি"!
_"একবস্তা টাকা পেলে আমি কি কি করব" কল্পনা করা দুনিয়ার সবচেয়ে আনন্দের কাজ। আমি একা থাকলেই শুরু করে দেই। আহ্!
_যে একবার প্রেমে পড়ে সে প্রেমিক, আর যে বারবার প্রেমে পড়ে সে লুইচ্চা!
_অনবরত বকবক করার পরও যার মুখে আপনার বালিশ চেপে ধরতে ইচ্ছে করছে না, তাকেই আপনি ভালোবাসেন।
_সত্যি আমি তোমাকে ভালোবাসি। আমার এক জীবনে অসংখ্যবার প্রেমে পড়ার মতো সত্যি!
_রাতারাতি প্রচুর টাকাপয়সার মালিক হয়েছে এমন মানুষজনের আচরণ অস্বাভাবিক ও হাস্যকর হয়। এরা চলে অনেকটা বিত্তবানদের মতো, তবে কোথায় যেন একটা ফকিন্নি ভাব থেকেই যায়!
_সিওর থাকেন, দুনিয়ার সব জায়গায়তেই খারাপ মানুষ আছে! মসজিদেও সবাই ইবাদত করতে যায় না, কিছু লোক জুতা চুরি করতেও যায়!
_বুদ্ধিমতী মেয়েরা প্রেম করে স্মার্ট, হ্যান্ডসাম, ড্যাসিং ছেলের সাথে; আর বিয়ে করে টাকাওয়ালা, টাকওয়ালা, ভুঁড়িওয়ালা আংকেল টাইপ লোকদের!
_"জীবনের বেশিরভাগ সময় মেসে থাকার কারনে নিজের বউকে রুমমেট রুমমেট মনে হয়!"
_মধ্যরাতে কারো বাসায় হাততালির শব্দ শোনা গেলে, এটা ভাবার কোনও কারন নাই যে কেউ খুশিতে হাততালি দিচ্ছে। আসলে ঐ বাসায় মশার কয়েল নাই!
_শহরের এত্তএত্ত আলিসান বাড়ি, বিলাসবহুল গাড়ি আর সুন্দরী নারী দেখলে আমার কেবল একটা প্রশ্নই মাথায় ঘুরে-
"আমার ভাগেরটা কই ??"
_ঘুম হলো এমন একটি বিষয়- যা কেবল চোখে থাকলেই হয় না, কপালেও থাকতে হয়!
_একটা ভবিষ্যত বাণী আমি চোখ বন্ধ করে বলে দিতে পারি, ভবিষ্যতে যে আপনার সাথে বিশ্বাসঘাতকতা করবে সে বর্তমানে অবশ্যই আপনার পছন্দের মানুষের তালিকায় আছে।
_যখন দেখবেন নিজের তেরো তম প্রেমিকার জন্যও আপনি মরে যেতে প্রস্তুত আছেন, তখনই নিশ্চিত হবেন যে আপনি "প্রকৃত প্রেমিক"!
_ভুল মানুষের সাথে রাত কাটানো যায়, জীবন কাটানো যায় না!
_উপরওয়ালা যাকে সম্মানিত করবে, সাধ্য কার তাকে ছোট করে?
_এক জীবনে আমি কখনো পুরষ্কার পাইনি। যা পেয়েছি,সব লটারি! পুরষ্কার কীর্তিমানের ফল, আর লটারি ভাগ্যবানদের।
_জীবনে কোটিপতি হওয়ার স্বপ্ন দেখে নাই এমন পুরুষ খুবই কম। কিন্তু জীবনে কোটিপতি জামাই পাওয়ার স্বপ্ন দেখে নাই এমন মেয়ে একটাও নাই!
_কারও রুচি সম্পর্কে জানতে আমি তার হাতে টেলিভিশনের রিমোট ধরিয়ে দেই।
ইট ওয়ার্কস !
_যে লোক বাজারে যায় না, চায়ের দোকানে বসে না, লোকাল বাসে চড়ে না; তার কাছে দেশের অবস্থা জানতে চাইলে হবে? একেকটা বাজার একেকটা অর্থমন্ত্রনালয়। চায়ের দোকান একেকটা সংসদ। আর একেকটা লোকাল বাস গোটা সচিবালয়!
_অর্থের অভাবে না, অর্থের লোভেই মানুষ চোর হয়!
_সে যদি আপনার পঞ্চম গার্লফ্রেন্ড হয়, ধরেই নেবেন, আপনি তার অষ্টম বয়ফ্রেন্ড্।
_অতিরিক্ত ভালোবাসা আমাকে সবসময়ই বিরক্ত করে!
_সাবানই যদি নোংরা হয়, ময়লা ধোবো কীসে ?
_ও আমাকে বলল,
'উফ্ ! পাগলামির একটা সীমা আছে।' আমি বললাম, 'যার পাগলামির সীমা থাকে, সে আবার কেমন পাগল?'
_১৯২ টাকা মানিব্যাগে নিয়ে প্রেমিকার জন্য কবিতা লেখা দুষ্কর! সেলারিটা হোক বাবু!
__যখন তোমার আশেপাশের সবাইকে সন্দেহ হবে, তখন পৃথিবীর জন্য তুমি অনুপযুক্ত অথবা তোমার জন্য পৃথিবী অনুপযোগী!! বেঁচে থাকার জন্যই কাউকে না কাউকে বিশ্বাস করতে হয় এবং তা অন্ধভাবে!
_ছেলে হোক মেয়ে হোক- জাউরা পোলাপান একটাই যথেষ্ট!
_এতো বছর রাজনীতি না করে আলু চাষ করলেও পারতাম; এট লিস্ট, ভবিষ্যতে খাওয়ার টেনশন করতে হতো না!
_সান্নিধ্যে থাকা জীবিত মানুষ কোনভাবেই দীর্ঘকাল কারো প্রিয় মানুষ হিসেবে থাকতে পারে না। সময়ই মানুষকে অপ্রিয় করে তুলে।
_জীবনে একবারও খুন করার ইচ্ছা হয়নি এমন মানুষ একজনও নেই। ইচ্ছে হয় বলেই পৃথিবীর সাড়ে ছয় শ কোটি মানুষের সবাই খুন করে না। করে সাড়ে ছয় শ হাজার কিংবা তার কাছাকাছি সংখ্যক মানুষ। ইচ্ছা যা হবে তা করাই মানুষের কাজ না। ইচ্ছাকে নিয়ন্ত্রণ করাই কাজ!
_হাসার জন্য বিশেষ কোনও কারন লাগে না । 'বেঁচে আছি' এটা ভেবেই যখন তখন একগাল হেসে ফেলা যায়!
_Kill me or i will kill you...

Comments

Popular posts from this blog

Link3 FTP Server

কেন গবেষণা করব?

Arduino Adventures by Floyd Kelly James and Harold Timmis