কেউ সাহস নিয়ে জন্মায় না

শিশুর মত লাজুক কাউকে ভরা ক্লাসে সবার সামনে কথা বলতে বলবে সে যে জ্ঞান হারাবে না তা বলা যায় না। কিন্তু পরবর্তীতে দেখা গেল সেই লাজুক ব্যক্তিই হয়ে গেলেন একজন সিইও। অনেকেরই জনসম্মুখে কথা বলায় ভীতি কাজ করে। অনেক সফল ব্যক্তিদের মধ্যেও এই ভীতি ছিল।
সাহস আসে কোথা থেকে? কেউ সাহস নিয়ে জন্মায় না। অভিজ্ঞতার আলোকেই সাহস তৈরি করে নিতে হয়। যখনই আপনি আপনার ভয়কে মোকাবেলা করবেন, তখনই আপনার আত্ম-বিশ্বাস আর সাহস বাড়বে। ফলাফল যাই হোক না কেন, আপনার ভয়ের কারণে আপনি যা ভাবতেন ব্যাপারটা সেরকম নাও হতে পারে। এই জন্যই “আবার নিজের পায়ে উঠে দাঁড়ানো”রূপকটি এতটা শক্তিশালী।
তাছাড়া, আপনি যতবার ভয়কে প্রশয় দেবেন, তা ততই বাড়বে। আগে হোক বা পরে, একসময় দেখবেন যে আপনার ভয় জয় করার আর কোন সুযোগই নেই আপনার হাতে। এবং এর ফলে আপনার সারা জীবনের আফসোস তৈরি হবে।
ভয় মোকাবেলা করা এবং আফসোসের সুযোগ না রাখা দুটোই প্রেরণা সৃষ্টির জন্য শক্তিশালী। এর কোন যথার্থ কারণ হয়ত নেই তবে এটি যে আপনার ক্যারিয়ার আর জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে তা নিশ্চিত।
আরেকটি কথা যা হলফ করে বলা যায় তা হল: আমাদের সবার মধ্যেই ভয় জয় করে সাহস তৈরি করার সমান সম্ভাবনা রয়েছে। এখন আপনি সেই সম্ভাবনাকে কীভাবে কাজে লাগাবেন তার আপনার উপরই নির্ভর করবে।

Comments

Popular posts from this blog

Link3 FTP Server

কেন গবেষণা করব?

Arduino Adventures by Floyd Kelly James and Harold Timmis